শনিবার, ২৩ ফেব্রুয়ারী, ২০১৯

।। কবিতা : বিনায়ক দত্ত ।।





১.
মাঝেমাঝে
  ওকে নাম ধরে ডাকি,  কালকেও ওর নাম নিলাম কয়েকবার, প্রতিবার ও বললো এটা কে?  আমি একবার বললাম আমি যাকে ভালোবাসি,  একবার বললাম আমাকে যে ভালোবাসে। ও দেখালো দুবারেই ওর নামের বানান ভুল লিখেছিলাম, লিখেছিলাম আমাকে ছাড়া। খেয়াল করে দেখলাম ওর নামের মাঝেও একটাই আমি, আমার নামের মাঝে একটায় ও।


২.
কাল বিকেলে মাঠ থেকে বাড়ি ফেরার আগে দেখতে পেলাম শেয়ালের মত একটা কুকুর, শরীর বা মুখ বা দুইই স্বাভাবিকের থেকে সরু মনে হল বলে এরকম মনে হল কি না জানি না। কুকুরটা দূরে ঝোপের থেকে
  অর্ধেক বেরিয়ে এসে তাকিয়ে ছিল মরে পড়ে থাকা একটা গরুর দিকে। গরুটাকে ঘিরে রেখেছিল কয়েকটা কুকুর। দুদিন ধরে খেয়ে খেয়ে তারা  যথেষ্ট শক্তিশালী এবং এই দুদিন একসাথে কখনো খেয়ে বা পাহারা দিয়ে বা অন্য কুকুরদের তাড়িয়ে দলও বানিয়েছে। গরুটাকে পেছন দিক থেকে খাওয়া শুরু করে তারা ঢুকে পড়েছে গরুটার পেট পর্যন্ত আর মাঝেমাঝে বাইরে এসে নিজেদের দাঁত নিজেদের  দেখাচ্ছে। ঝোপের বাইরে থাকা শেয়ালের মত কুকুরটা সবটা দেখেনি,  তবে এগিয়ে আসতেও সাহস পাচ্ছিলো না।


৩.
তিনটে
  রঙ সামনে না এসে সামনে থেকে বলের ওপর জাগলিং করছে। একটাও রঙ দেখতে পাচ্ছি না, দেখতে পাচ্ছি না একটাও বল। অথচ দেখছি  তিনটে রঙীন বল পালটে ফেলছে  নিজেদের মধ্যে রঙ আর আমি।


1 টি মন্তব্য: